গরুর মাংসের কোপ্তা-কোরমা

|| প্রকাশ: ২০১৫-০৯-২৩ ১৩:২৩:৫৫ || আপডেট: ২০১৫-০৯-২৩ ১৩:২৩:৫৫

beef_kormaকোরবানির ঈদ এলেই ভোজনরসিকেরা আয়োজন করেন গরুর মাংসের নানা পদ। আপনিই বা পিছয়ে থাকবেন কেন? হাজারো ব্যস্ততার মাঝে তাই ঝটপটে বানিয়ে ফেলুন গরুর মাংসের কোপ্তা ও কোরমা। গরুর মাংসের কোপ্তা ও কোরমা রান্নার কৌশল জানাচ্ছে সানবিডি২৪.কম…….

উপকরণ:
গরুর মাংস আধা কেজি, আদা-রসুন বাটা ২ টেবিল চামচ, টক দই ২ টেবিল চামচ, হলুদ, মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, ভিনেগার ১ টেবিল চামচ, পাউরুটি টুকরা ২টি, ডিম ১টি, তেল, লবণ পরিমাণমতো।

প্রণালী:

প্রথমে মাংস ব্লেন্ড করে নিন। এতে আদা-রসুন বাটা, সামান্য টক দই, লবণ, হলুদ, মরিচ, ভিনেগার দিয়ে মেরিনেট করে রাখুন ২-৩ ঘণ্টা। এরপর পেঁয়াজ কুচি, পুদিনা পাতা, মরিচ কুচি, পানিতে ভেজানো পাউরুটি দিয়ে মাখিয়ে ছোট ছোট বল করে ডিমে চুবিয়ে তেলে ভেজে নিন। এরপর একটি কড়াইতে সব মসলা কষিয়ে বলগুলো দিয়ে নেড়ে পরিবেশন করুন।

গরুর মাংসের কোরমা

beef

উপকরণ:

খাসি বা গরুর মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, জিরাবাটা ১চা চামচ, দারুচিনি ২ টি, এলাচ ৪ টি, এলাচ ও দারুচিনি কয়েক টুকরো, গরম মশলা গুঁড়ো ১/২ চা চামচ, টক দই ১/২ কাপ, কাঁচা মরিচ বাটা ২ চা চামচ (ইচ্ছা), পোস্ত দানা বাটা ২ চা চামচ, কিসমিস ১/৪ কাপ, জয়েত্রী, জায়ফল বাটা মিলে ২ চা চামচ ( মিহি করে বেটে নিতে হবে ), লেবুর রস ১ টেবিল চামচ, তেল হাফ কাপ,ঘি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, পেঁয়াজ বেরেস্তা হাফ কাপ, জর্দার রঙ সামান্য, কেওড়া পানি সামান্য

প্রণালী:

মাংসকে পেঁয়াজ বেরেস্তার অর্ধেক, দই ও আদা রসুন বাটা দিয়ে মাখিয়ে রাখুন ২/৩ ঘণ্টা। এরপর  ঘি ও তেলের মাঝে এলাচ ও দারুচিনি দিন। পেঁয়াজ কুচি দিয়ে লাল লাল করে ভেজে নিন। এতে যাবতীয় বাটা ও গুঁড়ো মশলা দিয়ে দিন। লবণ ও সামান্য পানি দিয়ে কষিয়ে নিন।কষানো হয়ে মশলা তেলের ওপরে উঠে এলে মাংস দিয়ে দিন। এবং ভালো করে কষান। ঢাকনা নিয়ে মাঝারি আঁচে কষাবেন।কষানো হলে অল্প পানি ও কিসমিস দিয়ে ঢেকে রান্না করুন। মাখা মাখা হয়ে এলে জর্দার রঙ সামান্য দুধ দিয়ে গুলিয়ে দিয়ে দিন। কেওড়া পানি দিন। এবার ২০ মিনিট দমে রাখুন। মাংস একদম নরম হলে নামিয়ে নিন।