মঞ্চ মাতানোর চেয়ে মা হওয়া কঠিন

আপডেট: ২০১৫-০৯-২৮ ১৯:১৭:০৬


shak-ns_85001_0বিশ্বকাপের মতো মঞ্চে ‘ওয়াকা ওয়াকা’ বলে সারা পৃথিবীকে নাচাতে কয়জন শিল্পীই পারেন? কয়জন মেয়েই বা পারেন গান দিয়ে হাজারো পুরুষের হৃদয়ের রাণী হতে? এসব কিছুর চেয়ে কঠিন কাজ মা হওয়া। এ মত আমাদের মতো আম আদমির নয়, পপ সম্রাজ্ঞী শাকিরার। যিনি নিজে এ পর্যন্ত দুবার মা হচ্ছেন।

তার মতে, মঞ্চ মাতানো নয়, মা হওয়াটাই ছিল তার জীবনের সবচেয়ে কঠিন কাজ। সম্প্রতি নিউইয়র্কে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ‘ফিশার প্রাইস’ নামে এক প্রতিষ্ঠানের বিশেষ অনুষ্ঠানে  তিনি এ কথা বলেন। কমবয়সী মায়েরা সচরাচর যেসব সমস্যার মুখোমুখি হন তা নিয়েই এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কলম্বিয়ান তারকা বলেন, আমি জীবনে যত কঠিন কাজ করেছি, এর মধ্যে মা হওয়ার বিষয়টিই সবচেয়ে কঠিন। অগণিত দর্শকের সামনে মঞ্চে আমাকে গাইতে হয়েছে। আমি বিশ্বের অনেক বিখ্যাত ব্যক্তিত্বের মুখোমুখি হয়েছি। তাদের সামনে কখনো কখনো নিজেকে একটু অসহায় মনে হয়েছে। কিন্তু মা হওয়ার কারণে আমাকে যতটা সতর্ক আর আত্মসচেতন হতে হয়েছে, তা আর কখনোই, কোনো বিষয়েই হতে হয়নি।

তার সন্তানদের জনক জেরার্ড পিকে স্পেনের জাতীয় দল ও বার্সেলোনার অন্যতম গুরুত্বপূর্ণ ফুটবলার। ২০১০ সালে তাদের প্রথম পরিচয় হয়। এরপর ২০১১ সালের মার্চ মাসে পিকের সঙ্গে প্রেমের কথাটি প্রথমবারের মতো স্বীকার করেন শাকিরা। ২০১২ সালে প্রথমবারের মতো অন্তঃসত্ত্বা হওয়ার ঘোষণা দেন তিনি। গত জানুয়ারিতে তিনি দ্বিতীয়বারের মতো মা হন।

ফিশার প্রাইসের সাথে মিলে কম বয়সী মায়েদের সুবিধার্থে একটি অ্যাপ ও কিছু খেলনা তৈরি করেছেন শাকিরা। নিজেকে ‘টাইগার মম’ আখ্যায়িত করে তিনি জানান, মাতৃত্বকালীন সময়ে তিনি অনলাইনে সব সময় কমবয়সী মায়েদের সমস্যা সংক্রান্ত সহায়তা ও তথ্যের বিষয়ে খোঁজ নিতেন।

পৃথিবীর অন্য মায়েরা শাকিরার সাথে একমত হবেন কিনা জানিনা। তবে মা হওয়ার মতো মধুর বিষয় যে আর নেই তাতে বোধ হয় কেউ দ্বিমত করবেন না। হয়তো এজন্যই এত বীভৎসতার মধ্যেও পৃথিবীটা এতো সুন্দর।

সানবিডি/ঢাকা/রাআ

Print Print