বৃহস্পতিবার চট্টগ্রামে বসছে রিহ্যাব মেলা

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০২০-০২-০৪ ১৬:৩৯:৪১ || আপডেট: ২০২০-০২-০৪ ১৬:৩৯:৪১

চারদিনব্যাপী ‘রিহ্যাব চট্টগ্রাম ফেয়ার-২০২০’ বৃহস্পতিবার শুরু হচ্ছে। মঙ্গলবার চট্টগ্রাম ক্লাবে সংবাদ সম্মেলন করে মেলার বিভিন্ন দিক তুলে ধরেন আয়োজকরা।

সংবাদ সম্মেলনে রিহ্যাব চট্টগ্রাম আঞ্চলিক কমিটির চেয়ারম্যান ও কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট আব্দুল কৈয়ুম চৌধুরী জানান, বৃহস্পতিবার গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম হোটেল রেডিসন ব্লু চট্টগ্রাম বে-ভিউর মোহনা হল রুমে মেলার উদ্বোধন করবেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন রিহ্যাবের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ।

কৈয়ুম জানান, ৬-৯ ফেব্রুয়ারি প্রতিদিন সকাল ১০টা থেকে ৯টা পর্যন্ত মেলার কার্যক্রম চলবে।

এবছর মেলার প্রবেশ ফি নির্ধারণ করা হয়েছে ৫০ ও ১০০ টাকা । ৫০ টাকায় টিকিট কেটে একবার এবং ১০০ টাকায় টিকিট কেটে দর্শনার্থীরা চারবার মেলায় প্রবেশ করতে পারবেন।

টিকিট বিক্রির টাকা দুস্থদের সহায়তায় ব্যয় করা হবে জানান তিনি।

এবারের মেলায় আবাসন প্রতিষ্ঠানের পাশাপাশি আর্থিক, নির্মাণ সামগ্রী এবং কয়েকটি সহায়ক প্রতিষ্ঠানের মোট ৭৩টি স্টল থাকবে।

লিখিত বক্তব্যে কৈয়ুম বলেন, নীতিনির্ধারনী সমস্যার কারণে আবাসন খাত সংকটের মধ্যে দিয়ে গেলেও ইদানিং এ অবস্থা থেকে বের হয়ে আসছে। বর্তমান সরকারের আমলে সরকারি চাকরিজীবীদের পাঁচ শতাংশ সুদে গৃহঋণ চালুর কারণে আবসন খাত স্থবিরতা কাটিয়ে বের হয়ে আসছে।

এদিকে আবাসন নিবন্ধন ব্যয় দুই শতাংশ কমানো হলেও আরও চার শতাংশ ব্যয় কমানোর জন্য রিহ্যাবের পক্ষ থেকে তৎপরতা চালানো হচ্ছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

এক কোটি ২০ লাখ টাকা থেকে বাড়িয়ে দুই কোটি টাকা গৃহঋণ দেয়ার জন্য বাংলাদেশ ব্যাংকের জারি করা প্রজ্ঞাপন আবাসন খাতের জন্য ইতিবাচক বলেও মনে করেন এ আবাসন ব্যায়সায়ী নেতা।

বাংলাদেশের পাশাপাশি যুক্তরাষ্ট্রে ১২টি, কাতারে দুইটি এবং যুক্তরাজ্যে, রোম, কানাডা, সিডনি, কাতারে একটি করে রিহ্যাব হাউজিং ফেয়ার করার কথা জানানো হয় সংবাদ সম্মেলনে।
সানবিডি/ঢাকা/এসএস