নতুন করোনাভাইরাস: গেটস দম্পতির ১০ কোটি ডলার অনুদান

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০২০-০২-০৬ ১৭:১৬:৫১ || আপডেট: ২০২০-০২-০৬ ১৭:১৬:৫১

রহস্যময় নতুন করোনাভাইরাস চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৬৫ জনে। কাল পর্যন্ত দেশটিতে প্রতিষেধকবিহীন এই ভাইরাসে ২৮ হাজার ২৬২ জন আক্রান্ত হয়েছেন। পরিস্থিতি মোকাবেলায় বেইজিংভিত্তিক ই-কমার্স জায়ান্ট আলিবাবার সহ-প্রতিষ্ঠাতা জ্যাক মা-র পর ১০ কোটি মার্কিন ডলার অনুদান দিচ্ছেন বিল গেটস দম্পতি।

করোনাভাইরাসের প্রতিষেধক উদ্ভাবনের কাজ এগিয়ে নিতে এবং এর চিকিৎসা ও প্রতিরোধমূলক বিভিন্ন কার্যক্রমের জন্য এই অর্থ দানের ঘোষণা দিয়েছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস এবং তার স্ত্রী মেলিন্ডা গেটস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লুএইচও) মহাপরিচালক টেড্রোস অ্যাধনম ঘেরবাইয়াসস ভাইরাস সংক্রমণ মোকাবেলায় দেশগুলিকে সহায়তা করার জন্য সাড়ে ৬৭ কোটি ডলার চেয়েছেন। এর পরপরই অনুদানের ঘোষণা দেন গেটস ফাউন্ডেশন।

গেটস ফাউন্ডেশনের সিইও মার্ক সুজম্যান এক বিবৃতিতে বলেন,‘ এই প্রতিক্রিয়াটি ভয়ের দ্বারা নয় বরং বিজ্ঞানের দ্বারা পরিচালিত হওয়া উচিত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আজ অবধি যে পদক্ষেপ নিয়েছে, তার উপর ভিত্তি করে তৈরি করা উচিত।’

এই অর্থের মধ্যে দুই কোটি ডলার সরকারি প্রতিষ্ঠান এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা, সেন্টার্স ফর ডিজেজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এবং এর সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন চীনা প্রতিষ্ঠানকে দেওয়া হবে।

অপরদিকে ৬ কোটি ডলার দেওয়া হবে ভ্যাকসিনের কাজ এগিয়ে নেওয়া এবং রোগ নির্ণয়ের কাজে। অপরদিকে বাকি দুই কোটি ডলার দান করা হবে আফ্রিকা এবং দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশগুলোতে যারা বিভিন্ন রোগের প্রকোপের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। সূত্র: ফোর্বস
সানবিডি/ঢাকা/এসএস