ফিলিস্তিনের সঙ্গে বাণিজ্যিক যুদ্ধ ঘোষণা করলো ইসরাইল

আন্তর্জাতিক ডেস্ক || প্রকাশ: ২০২০-০২-০৯ ১১:৪৫:৫৩ || আপডেট: ২০২০-০২-০৯ ১১:৪৬:৩৯

ফিলিস্তিনিদের উপর আগ্রাসনের অংশ হিসেবে এবার ইহুদিবাদী অবৈধ রাষ্ট্র  ইসরাইল ফিলিস্তিনিদের বিরুদ্ধে বাণিজ্য যুদ্ধ শক্তিশালী করেছে।

এ ব্যাপারে ফিলিস্তিনের কৃষিমন্ত্রী রিয়াল আল-আত্তারি বলেছেন, এতদিন ফিলিস্তিনিরা জর্ডানের মাধ্যমে তাদের কৃষিপণ্য রপ্তানি করে আসলেও ইসরাইল তা বন্ধ করে দিয়েছে।

শনিবার ফিলিস্তিনি রেডিও’কে আত্তারি বলেছেন, ইসরাইলি ক্রসিং পয়েন্টগুলোর নিয়ন্ত্রণকারী প্রধান কর্মকর্তা ফিলিস্তিনি কৃষিপণ্য রপ্তানিকারকদের জানিয়ে দিয়েছেন, এখন থেকে জর্ডানের  ক্রসিংগুলো ব্যবহার করে বহির্বিশ্বের বাজারে আর কৃষিপণ্য রপ্তানি করা যাবে না।

ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের অর্থমন্ত্রী এক বিবৃতিতে জানিয়েছেন, এরইমধ্যে ফিলিস্তিনি কৃষিপণ্যবাহী কয়েকটি ট্রাক জর্ডানে প্রবেশের ক্রসিং থেকে ফিরিয়ে দিয়েছে ইহুদিবাদী সেনারা।  জর্ডানের সঙ্গে পশ্চিম তীরের একটিমাত্র ক্রসিং রয়েছে এবং সেখান থেকে মানুষ ও পণ্য যাতায়াত নিয়ন্ত্রণ করার জন্য ইসরাইলি সেনা মোতায়েন রয়েছে। যেসব ফিলিস্তিনি কৃষিপণ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে সেসবের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে জয়তুনের তেল, খোরমা-খেজুর এবং ওষুধের কাঁচামাল।

ফিলিস্তিনি কর্তৃপক্ষ তাদের ভূখণ্ডে বেশ কিছু ইসরাইলি পণ্য প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপের পর তেল আবিব এ ব্যবস্থা নিল। ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধমন্ত্রী নাফতালি বেনেট গত ৩১ জানুয়ারি ফিলিস্তিন থেকে ইসরাইলে সব ধরনের পণ্য আমদানি বন্ধ করে দেয়ার পর ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষ ওই ব্যবস্থা নিয়েছিল।

সানবিডি/এনজে