১২০০ নারী ব্যবসায়ীকে সহায়তা দেবে বিশ্বব্যাংক

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০২০-০২-১০ ১৬:২১:৩৬ || আপডেট: ২০২০-০২-১০ ১৬:২১:৩৬

নারী মালিকানাধীন ব্যবসায় সহায়তার উদ্যোগ নিয়েছে বিশ্বব্যাংক গ্রুপ। স্বেচ্ছাসেবী সংস্থা উইকানেক্টের সঙ্গে বিশ্বব্যাংকের এ উদ্যোগে ১ হাজার ২০০ নারী ব্যবসায়ী তাদের ব্যবসা সম্প্রসারণের সুযোগ পাবেন।   রাজধানীর র‍্যাডিসন ব্লু হোটেলে  ‘করপোরেট কানেক্ট ২০২০ কনফারেন্স অ্যান্ড বিজনেস ফেয়ারে’র উদ্বোধনী অনুষ্ঠানে এ ঘোষণা দেয় বিশ্বব্যাংক।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, তৃণমূল পর্যায় থেকে নারীরা ব্যবসায় এগিয়ে আসছেন। কিন্তু এখনো তাদের অংশগ্রহণ গার্মেন্টস, বুটিকস বা এ ধরনের ক্ষেত্রে বেশি। ব্যবসা-বাণিজ্যে নারীরা ততটা অগ্রসর হয়নি। এক্ষেত্রে নারীদের আরো এগিয়ে আসতে হবে। তা না হলে আমরা ডাবল ডিজিটের যে গ্রোথের কথা বলছি তা বাস্তবায়ন সম্ভব হবে না।

মন্ত্রী আরো বলেন, গত এক দশকে নারীরা বিভিন্ন ক্ষেত্রে অনেক এগিয়েছেন। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে ছেলেদের থেকে মেয়েদের সংখ্যা বেশি। নারী উদ্যোক্তারাও এগোচ্ছেন, তবে তা পর্যাপ্ত নয়। এ কনফারেন্সটি সরকার, বেসরকারি খাত এবং প্রাতিষ্ঠানিক সহযোগীদের কাছে নারী ব্যবসায়ীদের সহায়তার জন্য একটা বড় প্লাটফর্ম হিসেবে কাজ করতে সক্ষম হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরো বক্তব্য দেন ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশনের (আইএফসি) বাংলাদেশ, ভুটান ও নেপালের কান্ট্রি ম্যানেজার ওয়েন্ডি জো ওয়ার্নার। তিনি বলেন, বাংলাদেশের ক্ষুদ্র ও এসএমই ব্যবসায় মাত্র ৫ শতাংশ ক্ষেত্রে নারীদের মালিকানা রয়েছে। এমন অবস্থায় বাংলাদেশের অর্থনীতি উন্নয়নের পথে এগিয়ে নিতে হলে নারী ব্যবসায়ীদের এগিয়ে আসার কোনো বিকল্প নেই।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশ্বব্যাংকের সিনিয়র ডিরেক্টর কারেন গ্রোন, বিশ্বব্যাংক বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর দানদান চেন, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট নিহাদ কবির প্রমুখ।
সানবিডি/ঢাকা/এসএস