ইরানি হামলায় মার্কিন ১০৯ সেনার ব্রেনে আঘাত

আন্তর্জাতিক ডেস্ক || প্রকাশ: ২০২০-০২-১১ ১৩:১১:২৩ || আপডেট: ২০২০-০২-১১ ১৩:১১:২৩

সম্প্রতি ইরানি জেনারেল কাসেম সোলায়মানিকে হত্যা করে যুক্তরাষ্ট্র।এ ঘটনার প্রতিশোধ নিতে জানুয়ারিতে ইরাকে অবস্থিত যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ব্রেনে আঘাতপ্রাপ্ত মার্কিন সেনার সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১০৯। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বিলম্বে এ তথ্য প্রকাশ করেছেন।

এর আগে পেন্টাগন থেকে বলা হয়েছিল ওই হামলায় আহত হয়েছেন ৬৪ জন। আর প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প শুরুতে বলেছিলেন, কোনো মার্কিনিই আহত হন নি। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।  কাসেম সোলাইমানি হত্যাকে কেন্দ্র করে এ সময় ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা চরম আকার ধারণ করে।

সে সময় পুরো মধ্যপ্রাচ্য জুড়ে  যুদ্ধ শুরু হয়ে যাওয়ার আশঙ্কায়  দেখা দেয়।ঠিক এ সময় ৮ই জানুয়ারি ওই ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এখন ওই হামলায় আহতের সংখ্যা নাটকীয়ভাবে অনেক বেশি বলে স্বীকার করছে যুক্তরাষ্ট্র। তারা বলছে, আহত ১০৯ জন বেশ দুর্ভোগ পোহান ব্রেনের ক্ষতে। ওদিকে আহতদের শতকরা প্রায় ৭০ ভাগই যার যার দায়িত্বে ফিরে গেছেন। এক বিবৃতিতে একথা বলেছে পেন্টাগন। তবে এ বিষয়ে আরো বেশি বিস্তারিত জবাব চেয়েছেন রিপাবলিকান দলের জোনি আর্নস্ট। তিনি বলেছেন, দায়িত্বে নিয়োজিত সদস্যদের চিকিৎসায় একটি পরিকল্পনা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। ইরাকে বোমা হামলায় আহত হওয়ার ঝুঁকিতে রয়েছেন যেসব সেনা কর্মকর্তা তাদের নিরাপত্তা ও দেখাশোনা নিশ্চিত করতে পেন্টাগনের প্রতি আহ্বান জানাই আমি।

সানবিডি/এনজে