জাবিতে নিয়োগ পরীক্ষার আবেদন ফি কমানোর দাবিতে বিক্ষোভ

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০২০-০২-১১ ১৫:১২:৫৪ || আপডেট: ২০২০-০২-১১ ১৫:১২:৫৪

সকল নিয়োগ পরীক্ষার আবেদন ফি কমানোর দাবিতে ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ’র ব্যানারে বিক্ষোভ মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন তারা। পরে মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মুরাদ চত্বরে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়। এতে বিশ্ববিদ্যালেয়র বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশ নেন।

সমাবেশে বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ৪২তম ব্যাচের শিক্ষার্থী আবু সাঈদ বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে পড়–য়া মেধাবী শিক্ষার্থীদের অধিকাংশ গ্রামের কৃষক ও শ্রমিকদের সন্তান। আবেদন ফি অতিরিক্ত হওয়ায় পড়ালেখা শেষ করেও তারা চাকরির জন্য আবেদন করতে পারছে না। অনতিবিলম্বে বেসরকারী ব্যাংকগুলোর মতো সকল চাকরির আবেদন ফি ফ্রি করতে হবে অন্যথায় আবেদন ফি কমিয়ে ২০০ টাকার মধ্যে আনতে হবে। তাহলে দরিদ্র মেধাবী এসব শিক্ষার্থীরা চাকরির জন্য আবেদন করতে পারবে।’

কর্মসূচির মুখপাত্র ও বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের ৪২তম ব্যাচের শিক্ষার্থী শাকিল উজ্জামান বলেন, ‘বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ ডিগ্রি অর্জন করার পরে চাকরির আবেদন করতে গিয়ে আমাদের প্রতারণার শিকার হতে হচ্ছে। অতিরিক্ত আবেদন ফি নির্ধারণ করায় গরীব শিক্ষার্থীরা সকল চাকরিতে আবেদন করতে পারছে না। এদিকে উন্নত বিশ্বে যেখানে সরকার থেকে বেকারদের ভাতা দেওয়া হয় সেখানে আমাদের দেশে চাকরির পরীক্ষার নামে বেকারদের কাছ থেকে অতিরিক্ত টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে। অনতিবিলম্বে আবেদন ফি সহনীয় পর্যায়ে কমিয়ে আনতে হবে। সকল ধরনের নিয়োগে আবেদন ফি ২০০ টাকার বেশি নেওয়া যাবে না। এ দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।

সানবিডি/এনজে