ঢাবিতে পর্যটন ব্যবসায় পরকিল্পনা প্রতিযোগিতা অনুষ্ঠিত

|| প্রকাশ: ২০১৬-০১-২২ ১২:৩৩:১৯ || আপডেট: ২০১৬-০১-২২ ১২:৩৩:১৯

ঢাবিপ্যাসিফিক এশিয়া ট্রাভেল এসোসিয়েশন (পাটা) বাংলাদেশ ঢাকা বিশ্ববিদ্যালয় চ্যাপ্টার এর উদ্যোগে দেশের সর্বপ্রথম পর্যটন ব্যবসায় পরিকল্পনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। তিন পর্বের এই প্রতিযোগিতার চুড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয় ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্ট সেন্টারে। ট্যুরিজম উন্নয়ন এবং এ খাতে নতুনত্ব আনতে এই প্রতিযোগিতার আয়োজন করে পাটা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট এর চেয়ারম্যান ড. শাকের আহমেদের সভাপতিত্বে এতে বিচারক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিনিয়োগ বোর্ডের অধ্যাপক সভাপতি মজিব উদ্দিন আহমেদ, ঢাকা রিজেন্সি হোটেলের নির্বাহী পরিচালক ও পাটা বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি শহীদ হামিদ এফআইএইচ ও স্বনামধন্য শেফ টনি খান।

তিন পর্বের এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য তিন জন সদস্য নিয়ে দল গঠন করতে হয়, যাদের ঢাকা বিশ্ববিদ্যালয় এর ট্যুরিজম অ্যান্ড হস্পিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ এর ছাত্রছাত্রী হতে হয়। প্রথম পর্বে রেজিস্ট্রেশন সম্পন্ন করে আইডিয়া প্রদান করে প্রতিযোগীরা। দ্বিতীয় পর্বে বিভাগের শিক্ষকদের সামনে আইডিয়া নিয়ে সংক্ষিপ্ত প্রেজেন্টেশন উপস্থাপন করতে হয়েছে প্রতিযোগীদের। ১০ দল থেকে চুড়ান্ত পর্বে নির্বাচিত ৫টি দল নিয়ে গ্র্যান্ড ফাইনাল অনুষ্ঠিত হয়।

চূড়ান্তপর্বে বিজয়ী দল ‘ই-বাংলা ইনিশিয়েটর’ পেয়েছে দশ হাজার টাকা, প্রথম রানার্স আপ ‘ডিসক্রিট’ পাঁচ হাজার এবং দ্বিতীয় রানার্স আপ ‘দা হেলফসম্যান’ পেয়েছে তিন হাজার টাকার প্রাইজমানি পুরস্কার। পাশাপাশি প্রতিযোগিতায় অশগ্রহণকারী প্রতিযোগীদের সার্টিফিকেট প্রদান করা হয়।

প্রতিযোগিতার পৃষ্ঠপোকতা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হস্পিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ ও পাটা বাংলাদেশ চ্যাপ্টার। মূল আর্থিকপৃষ্ঠপোকতা করে ইনভেস্টমেন্ট কর্পোরেশন বাংলাদেশ।

সানবিডি/ঢাকা/আহো