জবিতে ইসলামী শিক্ষায় বঙ্গবন্ধুর অবদানের মূল্যায়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

|| প্রকাশ: ২০১৬-০১-২৮ ১৮:৪২:৪১ || আপডেট: ২০১৬-০১-২৮ ১৮:৪৩:৫৮

JNuজগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের উদ্যোগে ‘ইসলামী শিক্ষায় বঙ্গবন্ধুর অবদানের মূল্যায়ন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এই সেমিনারের আয়োজন করা হয়।
সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, “ভ্রান্ত দ্বি-জাতী তত্ত্বের উপর ভিত্তি করে ভারত উপ-মহাদেশকে দু’ভাগে ভাগ করা হয়েছিল। ভ্রান্ত এই দ্বি-জাতী তত্ত্ব¡ থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। মওদুদীপন্থীদের অপপ্রচার থেকে আমাদের সজাগ থাকতে হবে। ধর্মের ব্যাপারে রাষ্ট্র কোন হস্তক্ষেপ করে না, যে যার মতো স্বাধীনভাবে ধর্ম চর্চা করতে পারে।”

তিনি আরো বলেন, “যুদ্ধাপরাধীদের বিচার কার্য বন্ধ করার জন্য তারা সহিংসতার আশ্রয় গ্রহণ করেছে। তারপরও তারা যুদ্ধাপরাধীদের বিচার কার্য বন্ধ করতে সক্ষম হয়নি। রাজাকারদের প্রজন্ম থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।”
প্রধান আলোচকের বক্তব্যে ইসলামিক ফাউন্ডেশনের মহা-পরিচালক সামীম মোহাম্মদ আফজাল বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ইসলামী চেতনা ও মূল্যবোধের অন্যতম পরিচয় হচ্ছে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করা। ইসলাম সম্পর্কে স্বচ্ছ ধারনা এবং প্রয়োগিক জ্ঞানের গভীরতার কারণে বঙ্গবন্ধু ধর্ম নিরপেক্ষতার এমন একটি সর্বজনগ্রাহ্য ব্যাখ্যা প্রদান করতে সক্ষম হয়েছেন।”

ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল অদুদ-এর সভাপতিত্বে বক্তব্য রাখেন জবি ট্রেজারার অধ্যাপক মোঃ সেলিম ভুঁইয়া, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মোঃ আশরাফ-উল-আলম প্রমুখ বক্তব্য রাখেন।
এসময় বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সানবিডি/ঢাকা/ইসমাইল/এসএস