দুর্যোগ মোকাবেলায় চরের শিক্ষার্থীদের মাঝে ফ্রেন্ডশিপের কর্মসূচী

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০২২-০৬-২১ ১৭:২৪:৪২ || আপডেট: ২০২২-০৬-২১ ১৭:২৪:৪২

চরের শিক্ষার্থীদের মাঝে বন্যা, নদী ভাঙ্গনের মত প্রাকৃতিক দুর্যোগ এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলার জ্ঞান ছড়িয়ে দিতে বিশেষ কর্মসূচী হাতে নিয়েছে সামাজিক সংস্থা ফ্রেন্ডশিপ। যমুনা-ব্রহ্মপুত্রের চরে সামাজিক সংস্থা ফ্রেন্ডশিপ পরিচালিত বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে নেয়া হয় এমন উদ্যোগ।

প্রাকৃতিক দুর্যোগ থেকে বাঁচতে শেখার এই জ্ঞান এবং অভিজ্ঞতা বিনিময় হচ্ছে সুদূর ফ্রান্সের ৮টি স্কুলের ছাত্র-ছাত্রীদের মাঝে। জলবায়ু পরিবর্তন এবং প্রাকৃতিক দুর্যোগে টিকে থাকার কৌশল সারা বিশ্বে ছড়িয়ে দেয়াটাই কর্মসূচীর মূল লক্ষ্য।

সম্প্রতি অনলাইনে ফ্রেন্ডশিপ স্কুলের সাথে ফ্রান্সের স্কুলের অভিজ্ঞতা বিনিময় প্রথম কর্মসূচীর সমাপনী অনুষ্ঠানে আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে যোগ দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। তিনি বলেন, জলবায়ু পরিবর্তন এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার কৌশল দেশের বাইরে ছড়িয়ে দেয়ার মাধ্যমে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের বাস্তব অবস্থা উঠে আসবে। এভাবে সারা পৃথিবীতে বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব তুলে ধরা যাবে বলে আশা করেন তিনি। আগামীতে এ ধরণের অভিজ্ঞতা বিনিময় কর্মসূচী আরও বাড়ানো তাগিদ দেন পররাষ্ট্র সচিব।

অভিজ্ঞতা বিনিময় অনুষ্ঠানে ফ্রেন্ডশিপের প্রতিষ্ঠাতা রুনা খান জানান, বন্যা, নদী ভাঙ্গনের মত নিয়মিত প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে টিকে আছে যমুনা-ব্রহ্মপুত্রের চরের বাসিন্দা। শিক্ষার্থীদের মাঝে জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ মোকাবেলার জ্ঞান ছড়িয়ে দিতে সব সময়ই সচেষ্ট ফ্রেন্ডশিপ। অভিজ্ঞতা বিনিময়ের জন্য ফ্রেন্ডশিপ শিক্ষার্থীদের বেছে নেয়ায় ফ্রান্স এবং তাদের স্কুল কর্তৃপক্ষকে ধন্যবাদ দেন তিনি।

অভিজ্ঞতা বিনিময়ের অনুষ্ঠানে যোগ দেন, ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার মোহাম্মদ তালহা ফ্রান্সের শিক্ষামন্ত্রণালয়ের উপ-পরিচালক নিকোলাস মারকুইস, ফ্রেন্ডশিপ ফ্রান্সের চেয়ার উইলিয়াম লেবেডেল, সংস্থার শিক্ষা বিভাগ মহাব্যবস্থাপক রেজা আহমেদ-সহ সংশ্লিষ্ট সংস্থার কর্মকর্তারা।

অভিজ্ঞতা বিনিময় কর্মসূচী সম্পর্কে ফ্রেন্ডশিপ শিক্ষা বিভাগ প্রধান ব্রিঃ জেঃ (অবঃ) ইলিয়াস ইফতেখার রসুল জানান, যমুনা-ব্রহ্মপুত্র চরে ৮ স্কুলের ৩৬০ শিক্ষার্থী এবং তাদের পরিবার রপ্ত করেছে প্রকৃতিক দুর্যোগ এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলার জ্ঞান। শুধু তাই নয়, চলতি জুনের তৃতীয় সপ্তাহ থেকে ‘ফ্রেন্ডশিপ‘ পরিচালিত বিদ্যালয়ে প্রায় ৪ হাজার ছাত্র-ছাত্রীকে বন্যা মোকাবেলার প্রস্তুতি শিক্ষা দেয়া হচ্ছে। কুড়িগ্রাম ও গাইবান্ধার ৮ উপজেলার চরে ‘ফ্রেন্ডশিপে’র ৫৮টি স্কুল শিক্ষা দেয়া হচ্ছে বন্যা এবং জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট দুর্যোগ মোকাবেলার প্রস্তুতি। ফলে বন্যাকালে স্থানীয়দের জীবন ও সম্পদ রক্ষায় এ প্রস্তুতি কাজে দেবে বলে আশা করছেন চরাঞ্চলে বসবাসকারী প্রায় ২০ হাজার জনগোষ্ঠী। আগামীতে এ ধরণের কর্মকান্ড আরও বাড়ানো হবে বলেও জানান তিনি।