বিশ্বমানের পুঁজিবাজার গড়তে ১০ মিলিয়ন ডলার পাচ্ছে বিএসইসি

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০২২-০৮-০৪ ১৭:১৩:৪৫ || আপডেট: ২০২২-০৮-০৪ ১৭:১৩:৪৫

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বিশ্বমানের প্রযুক্তিগত বাংলাদেশ সিকিউরিটিজ অ‌্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গড়ে তুলতে আইসিটি মন্ত্রণালয় সহায়তা করবে। এ জন‌্য আইসিটি বিভাগ থেকে ১০ মিলিয়ন ডলার সহায়তা দেওয়া হবে।

বৃহস্পতিবার (৪ আগস্ট) রাজধানীর নিকুঞ্জে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ভবনে এক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ডিএসই ও স্টার্টআপ বাংলাদেশ যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করে।

প্রতিমন্ত্রী বলেন, বিএসইসির পক্ষ থেকে নিয়ন্ত্রক সংস্থাটির আইটি বিভাগকে বিশ্বমানের করার জন‌্য আমাদের বলেছে। আমরা এরইমধ‌্যে মূল‌্যায়ন করেছি। স্টার্টআপ কোম্পানিগুলোতে বিনিয়োগের জন্য প্রধানমন্ত্রী ৫০০ কোটি টাকা দিয়েছেন, যা ২০২৫ সালের মধ্যেই সরকার বিনিয়োগ করবে। সিলিকন ভ্যালি থেকে শুরু করে ভারতের স্টার্টআপ নিয়ে আমরা স্টাডি করেছি। এর মধ্যে বিশ্বে মাত্র ১০ শতাংশ স্টার্টআপ সফল হয়। বাকি ৯০ শতাংশ ব্যর্থ হয়। কিন্তু ১০ শতাংশ সফল স্টার্টআপের রিটার্ন ৯০ শতাংশ ব্যর্থ স্টার্টআপকে ছাড়িয়ে যায়। আমাদের সামনে পাঠাও, বিকাশ, চালডাল, শপআপ এর উদাহরণ।

তিনি বলেন, আমাদের আড়াই হাজার স্টার্টআপ সফল হয়েছে। কিন্তু বঙ্গবন্ধু ইনোভেশন গ্রান্টে সাড়ে সাত হাজার স্টার্ট আপ আবেদন করেছে, সবাই সফল হয়নি। কিন্তু এই পাঁচ-দশটা স্টার্টআপ যে পরিমাণ কর্মসংস্থান সৃষ্টি করেছে, অর্থনীতিতে যে পরিমাণ অবদান রেখেছে সেটা অনেক অনেক গুণ বেশি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এবং স্ট্যার্টআপ বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান এনএম জিয়াউল আলম পিএএ এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান।

পুঁজিবাজারের সব খবর পেতে জয়েন করুন 

Sunbd Newsক্যাপিটাল নিউজক্যাপিটাল ভিউজস্টক নিউজশেয়ারবাজারের খবরা-খবর

এএ