বে লিজিংয়ের কারসাজি তদন্তে বিএসইসির কমিটি

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২২-০৯-২২ ১৬:৪১:০১

বে লিজিংয়ের জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২১ সালের আর্থিক প্রতিবেদনের কারসাজি খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানটি ২০২১ সালের প্রথম ৯ মাসে মুনাফা দেখিয়েছে। আবার শেষ ৩ মাসে ব্যাপক লোকসান দেখিয়েছে।

অস্বাভাবিক এই উত্থান এবং পতনের পেছনে কোনো কারসাজি আছে কি না তা খতিয়ে দেখতে বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বিএসইসি। তিন সদস্যের কমিটিতে রয়েছেন- উপ-পরিচালক কাজী আল-ইসলাম এবং সহকারী পরিচালক কাউসার আলী ও আতিকুর রহমান। তদন্ত কমিটিকে আগামী ২০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

কোম্পানির তথ্য মতে, বে লিজিং ২০২১ সালের প্রথম ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর ২১) অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদনে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) দেখিয়েছে ২ দশমিক ৭৫ টাকা। কিন্তু ১২ মাসের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে শেয়ার প্রতি লোকসান দেখিয়েছে ৯৯ পয়সা। অর্থাৎ বছরের চতুর্থ প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর ২১) লোকসান দেখিয়েছে ৩ দশমিক ৭৪ পয়সা।

কোম্পানি কর্তৃপক্ষের এই অস্বাভাবিক আর্থিক হিসাব পুঁজিবাজার সংশ্লিষ্টদের মধ্যে নানা প্রশ্নের জন্ম দেয়। যার আলোকে কমিশন আজ তদন্ত কমিটি গঠন করল।

২০২১ সালে শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে আর্থিক খাতের বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

এদিকে কোম্পানি চলতি বছর অর্থাৎ ২০২২ সালের প্রথম ছয় মাসে কোম্পানিটি শেয়ার প্রতি লোকসান দেখিয়েছে ২৪ পয়সা। আগের বছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ৮০ পয়সা।

তাতে ৩০ জুন সমাপ্ত সময়ে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৭ টাকা ৫৮ পয়সা।

পুঁজিবাজারের সব খবর পেতে জয়েন করুন 

Sunbd Newsক্যাপিটাল নিউজক্যাপিটাল ভিউজস্টক নিউজশেয়ারবাজারের খবরা-খবর

এএ

Print Print