বিএসইসিতে যাচ্ছে ডিএসইর স্বতন্ত্র পরিচালক নিয়োগের ১৯ জনের তালিকা

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০২০-০২-০৬ ১৮:৪২:০৭ || আপডেট: ২০২০-০২-০৬ ১৮:৪২:০৭

মেয়াদ শেষ হতে যাওয়া ৬ স্বতন্ত্র পরিচালক পদে নিয়োগের জন্য ১৯ জনের নামের তালিকা চূড়ান্ত করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদ। এরমধ্য থেকে ৬ জনকে চূড়ান্ত করার জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) ১৯ জনের তালিকা পাঠানো হবে।

বৃহস্পতিবার (০৬ ফেব্রুয়ারি) ডিএসইর পর্ষদ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আগামি ১৩ ফেব্রুয়ারি ডিএসইর ৬ স্বতন্ত্র পরিচালকের মেয়াদ শেষ হবে। এদের মধ্যে ৫ জনের পূণ:নিয়োগের সুযোগ নেই। এক স্বতন্ত্র পরিচালকের প্রথম দফার নিয়োগের মেয়াদ শেষের পথে। যার আরেক দফায় ৩ বছরের জন্য পূণ:নিয়োগের সুযোগ আছে এবং তার নামও বিএসইসিতে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, ৬ স্বতন্ত্র পরিচালক নিয়োগে ডিএসইর নমিনেশন অ্যান্ড রিমিউনারেশন কমিটি (এনআরসি) গত ৩ ফেব্রুয়ারি বৈঠক করে। এতে ৩০ জনের তালিকা থেকে এনআরসি ২২ জনের ছোট তালিকা করে। যা আজকের ডিএসইর পর্ষদ সভায় উপস্থাপন করা হয়। ওই ২২ জনের তালিকা থেকে ১৯ জনের নাম বিএসইসিতে পাঠানোর সিদ্ধান্ত নেয় পর্ষদ। যা আগামি ৯ ফেব্রুয়ারি কমিশনে পাঠানো হবে।

উল্লেখ্য, ডিএসইর পর্ষদের ১৯ জন পরিচালকের মধ্যে ৭জনই স্বতন্ত্র পরিচালক। এদের মধ্যে ৬জন আগামি ১৩ ফেব্রুয়ারি অবসরে যাবেন। এরমধ্যে ৫জনের পূণ:নিয়োগের সুযোগ নেই। যাতে বাধ্যতামূলক অবসরে যাবেন চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম, পরিচালক সিদ্দিকুর রহমান মিয়া, মনোয়ারা হাকিম আলী, ওয়ালীউল ইসলাম ও ড. এম কায়কোবাদ।

অন্যদিকে স্বতন্ত্র পরিচালক অধ্যাপক ড. মাসুদুর রহমানের প্রথম দফায় নিয়োগের ৩ বছরের মেয়াদ শেষ হবে ১২ ফেব্রুয়ারি। যার পূণ:নিয়োগের সুযোগ আছে। ফলে তার পুণ:নিয়োগ করা হলে, তিনি আরেক দফায় ৩ বছরের জন্য ডিএসইর পর্ষদে থাকবেন। অন্যথায় ডিএসইর পর্ষদে নতুন ৬ জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিতে হবে।

সানবিডি/ঢাকা/এসআই