নন-লাইফে কমেছে বিনিয়োগ; বেড়েছে সম্পদ

:: গিয়াস উদ্দিন || প্রকাশ: ২০২০-০২-০৮ ২৩:০৫:৪৩ || আপডেট: ২০২০-০২-০৯ ১৯:১৫:৪৪

দেশের বীমা খাতের একটি বড় অংশ হলো নন-লাইফ। এই খাতের কোম্পানিগুলোর সম্পদ বাড়ছে। তবে উল্টো চিত্র হলো বিনিয়োগের ক্ষেত্রে। সম্পদের পরিমাণ বাড়লেও বিনিয়োগ কমে গেছে দেশের নন-লাইফ কোম্পানিগুলোর। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, গত বছর দেশের নন-লাইফ বীমা কোম্পানিগুলোর মোট বিনিয়োগের পরিমাণ ছিলো দুই দশমিক ৯১ শতাংশ। টাকার হিসেবে এর পরিমাণ দাঁড়িয়েছে ৫ হাজার ৮১৫ কোটি টাকা। তবে মোট সম্পদের পরিমাণ বেড়েছে দুই দশমিক ৬৫ শতাংশ।

বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা প্রকাশিত ‘বাংলাদেশে বীমার সম্ভাবনা’ শীর্ষক প্রতিবেদনের তথ্য অনুসারে, ২০১৯ সালে দেশের সরকারি-বেসরকারি ৪৬টি নন-লাইফ বীমা কোম্পানির মোট বিনিয়োগ ৫ হাজার ৮১৫ কোটি টাকা। যা আগের বছর ২০১৮ সালে ৫ হাজার ৯৮৯ কোটি টাকা ছিল। অর্থাৎ গেলো বছরে খাতটিতে বিনিয়োগ কমেছে ১৭৪ কোটি টাকা বা দুই দশমিক ৯১ শতাংশ।

এর আগে ২০১৭ সালে নন-লাইফ বীমাখাতে মোট বিনিয়োগ ছিল ৫ হাজার ৮৫৫ কোটি টাকা। সে হিসাবে ২০১৭ সালের তুলনায় ২০১৯ সালে বিনিয়োগ কমেছে ৪০ কোটি টাকা বা ০.৬৮ শতাংশ। এর আগে ২০১৬ সালে এই বিনিয়োগের পরিমাণ ছিল ৫ হাজার ১৮৯ কোটি টাকা। আর ২০১৫ সালে এই বিনিয়োগ ছিল ৪ হাজার ৮৮৪ কোটি টাকা।

অন্যদিকে নন-লাইফ বীমায় ২০১৯ সালে মোট সম্পদের পরিমাণ বেড়েছে ২.৫৮ শতাংশ তথা ২৯৯ কোটি টাকা। বর্তমানে খাতটিতে সম্পদের পরিমাণ ১১ হাজার ৫৯২ কোটি টাকা। এর আগে ২০১৮ সালে খাতটিতে মোট সম্পদের পরিমাণ ছিল ১১ হাজার ২৯৩ কোটি টাকা ছিল। ২০১৬ সালে এর পরিমাণ ছিল ৯ হাজার ৭৩৭ কোটি টাকা। আর ২০১৫ সালে ছিল ৮ হাজার ৬৬৩ কোটি টাকা।