উৎপাদনে শাহজালাল সার কারখানা

|| প্রকাশ: ২০১৫-০৯-২১ ০৬:৪১:৩২ || আপডেট: ২০১৫-০৯-২১ ১৬:১৪:১৪

sahajalal-sarkarkhanaঅবেশেষে সিলেটের ফেঞ্চুগঞ্জে নির্মিত শাহজালাল সার কারখনায় পরীক্ষামূলক উৎপাদন শুরু হয়েছে। রোববার রাতে থেকে এশিয়ার বৃহত্তম এই সার কারখানায় পরীক্ষামূলক উৎপাদন শুরু হয়। এর আগে যান্ত্রিক ত্রুটির কারণে পরীক্ষামূলক উৎপাদন কয়েকদফা পিছিয়ে যায়।

শাহজালাল সার কারখানার প্রকল্প পরিচালক কামরুজ্জামান বলেন, রোববার রাতে থেকে এই কারখানায় পরীক্ষামূলক উৎপাদন শুরু হয়েছে। এখন ৭০ শতাংশ উৎপাদন হয়েছে। নভেম্বরে পূর্ণদ্যোমে উৎপাদন শুরু হবে।

এর আগে শনিবার গভীর রাতে পরীক্ষামূলক উৎপাদন শুরু করলেও কয়েক ঘণ্টার মধ্যে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। ফলে বন্ধ হয়ে যায় উৎপাদন। তারও আগে আগস্টে যান্ত্রিক ত্রুটির কারণে আটকে যায় ফেঞ্চুগঞ্জে শাহজালাল সার কারখানার উৎপাদন।

আগস্ট মাসের প্রথম দিকে নবনির্মিত এই কারখানায় পরীক্ষামূলক উৎপাদন শুরুর কথা ছিল। সেপ্টেম্বরে আনুষ্ঠানিক উদ্বোধনের পরিকল্পনার কথাও জানিয়েছিলেন সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আগস্টের মাঝামাঝি সময়ে কারখানার মিথেন এটর কুলারে ত্রুটি ধরা পড়লে পিছিয়ে যায় পরীক্ষামূলক উৎপাদন। অবশেষে যান্ত্রিক ত্রুটি সারিয়ে স্বপ্নের এই সার কারখানায় থেকে পরীক্ষামূলক উৎপাদন শুরু হলো।

সূত্র আরো জানা যায়, ৫ হাজার ৪০৯ কোটি টাকা ব্যয়ে সিলেটের ফেঞ্চুগঞ্জে নির্মাণ করা হয়েছে শাহজালাল সার কারখানা। ২০১২ সালের ২৪ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শাহজালাল সার কারখানা নির্মাণ কাজের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন।