হাতে-কলমে ইতিহাস শিক্ষায় তথ্যমন্ত্রীর গুরুত্বারোপ

|| প্রকাশ: ২০১৫-০৯-২৯ ২০:৫২:৫০ || আপডেট: ২০১৫-০৯-২৯ ২০:৫২:৫০

inu_85123তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, যে জাতি ইতিহাসকে সম্মান করে, তারাই নতুন ইতিহাস গড়তে পারে। নতুন প্রজন্মকে ইতিহাস সচেতন হিসেবে গড়ে তুলতে পাঠ্যবইয়ের পাশাপাশি দেখা-জানার মাধ্যমে হাতে-কলমে শিক্ষার ওপর গুরুত্বারোপ করেছেন তিনি।

মঙ্গলবার বিকালে রাজধানীর সেগুনবাগিচায় মুক্তিযুদ্ধ জাদুঘরে বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীদের উদ্দেশে তিনি এ আহ্বান জানান।

তথ্যমন্ত্রী বলেন, সমৃদ্ধ বাংলাদেশ গড়ার জন্য ইতিহাস জানতে হবে। আর সেজন্য প্রয়োজন ঐতিহাসিক স্থান ও দলিল সরেজমিনে দেখা ও জানা। দেশের ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি, অর্থনীতি,সমাজনীতি জানতে হাতে-কলমে শিক্ষার কোনো বিকল্প নেই।

মন্ত্রী বলেন, যে জাতি ইতিহাসকে সম্মান করে, তারাই নতুন ইতিহাস গড়তে পারে। যে জাতি বীরের সম্মান দেয়, তারাই নতুন বীরের জন্ম দেয়।

ইতিহাসবিকৃতির বিরুদ্ধে সতর্কবাণী উচ্চারণ করে তথ্যমন্ত্রী বলেন, শেকড়হীন কচুরিপানার মতো ভাসমান জঙ্গি-সাম্প্রদায়িকরা ইতিহাসকে ধামাচাপা দিতে চায় কারণ, তাদের কোনো ইতিহাস নেই। এদের কাছ থেকে দূরে থাকতে হবে।’

মা ও শিশুর স্বাস্থ্য ও পুষ্টি, বয়ঃসন্ধিকালের জড়তা অতিক্রম ও নারী-পুরুষ সমতার বিষয়ে সচেতন থাকার জন্যও ছাত্র-ছাত্রীদের প্রতি আহ্বান জানান হাসানুল হক ইনু।

তথ্যমন্ত্রীর সাথে ছাত্র-ছাত্রীরা এসময় মুক্তিযুদ্ধ জাদুঘর পরিদর্শন করে। রোটারী ক্লাবের ঢাকা ডিস্ট্রিক্ট গভর্নর এস এম শওকত হোসেন এসময় উপস্থিত ছিলেন।

সানবিডি/ঢাকা/রাআ